× প্রচ্ছদ ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম
বাংলাদেশ আন্তর্জাতিক ঈশ্বরদী খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



বিদেশ থেকে আনা মোবাইল ফোন নিবন্ধন করবেন যেভাবে


 

বিদেশ থেকে আনা বা উপহার পাওয়া মোবাইল হ্যান্ডসেট বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নিবন্ধন নিয়ে চালু করা যাবে। উপযুক্ত প্রমাণ ও কাগজপত্র দিয়ে সহজেই এ নিবন্ধন করা যাবে।

বৃহস্পতিবার (১ জুলাই) থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) পদ্ধতিটি চালু করতে যাচ্ছে বিটিআরসি। বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ১১টায় পদ্ধতিটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এখন থেকে নিবন্ধিত মোবাইল হ্যান্ডসেট ছাড়া অবৈধ বা নেটওয়ার্কের বাইরে থাকা মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করা যাবে না। 

বিদেশ থেকে আনা বা উপহার পাওয়া মোবাইল হ্যান্ডসেট নিবন্ধন বিষয়ে বিস্তারিত তথ্য জানিয়েছে বিটিআরসি। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, একজন ব্যক্তি নিজের ব্যবহার করা দুটি মোবাইল ফোন বিনা শুল্কে নিয়ে আসতে পারবেন। এর বাইরে ৬টি মোবাইল হ্যান্ডসেট শুল্ক পরিশোধ করে নিয়ে আসতে পারবেন। বিদেশ থেকে আনা বা অতিরিক্ত মোবাইল হ্যান্ডসেট নিবন্ধন করার জন্য কিছু নথিপত্র প্রদান করতে হবে। বিদেশ থেকে আসার সময় সঙ্গে নিয়ে আসা সর্বোচ্চ ২টি মোবাইল ফোন নিবন্ধনের ক্ষেত্রে পাসপোর্ট নম্বর, পাসপোর্টে ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত আগমন সম্বলিত পাতার স্ক্যান কপি বা ছবি দিতে হবে।

আর শুল্ক পরিশোধ সাপেক্ষে সর্বোচ্চ ৬টি হ্যান্ডসেট নিবন্ধনের ক্ষেত্রে দরকার হবে, পাসপোর্ট নম্বর, পাসপোর্টে ইমিগ্রেশন কর্তৃক প্রদত্ত আগমন সম্বলিত পাতার স্ক্যান কপি বা ছবি, কাস্টমস শুল্ক পরিশোধ সংক্রান্ত প্রমাণপত্রের স্ক্যান বা ছবি। বিদেশ থেকে কুরিয়ারের মাধ্যমে নিয়ে আসা মোবাইল হ্যান্ডসেট নিবন্ধনের দরকার হবে কমার্শিয়াল ইনভয়েসের স্ক্যান বা ছবি, কাস্টমস শুল্ক পরিশোধ সংক্রান্ত প্রমাণপত্রের স্ক্যান বা ছবি। এসব প্রমাণপত্র দিয়ে near.btrc.gov.bd ওয়েবসাইটে গিয়ে নিবন্ধনের জন্যে আবেদন করতে হবে। এছাড়া যে কোনো পরামর্শ পাওয়া যাবে বিটিআরসির হেল্প ডেস্ক নম্বর ১০০ তে ফোন করে।

মোবাইল হ্যান্ডসেটের বৈধতা যাচাই পদ্ধতি

ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD<space> ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠাতে হবে।

No comments