× প্রচ্ছদ ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম
বাংলাদেশ আন্তর্জাতিক ঈশ্বরদী খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



পাবনায় চালু হচ্ছে না আইসিইউ কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহের অভাবে


 

দীর্ঘদিনের দাবির মুখে পাবনা জেনারেল হাসপাতালে চলতি বছরের ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থার জন্য অক্সিজেন প্ল্যান্টের কাজ শুরু হয়। জুন মাসের মধ্যে কাজ শেষ হওয়ার কথা ছিল। তবে বুধবার (৩০ জুন) পর্যন্ত প্রয়োজনীয় যন্ত্রের অভাবে সেটি চালু হয়নি।

কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ না থাকায় ২০১৯ সালে শয্যা আসলেও হাসপাতালটিতে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) চালু করা যায়নি।

পাবনা জেনারেল হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০১৯ সালে হাসপাতালটিতে আইসিইউ ইউনিট চালুর জন্য ৪টি শয্যা ও ৪টি কার্ডিয়াক মনিটর আসে। এরপর চলতি বছরের ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় অক্সিজেনের সরবরাহ ব্যবস্থার জন্য দরপত্র হয়। জুন মাসের মধ্যে কাজ শেষ হওয়ার কথা থাকলেও তা হয়নি।

এদিকে বুধবার (৩০ জুন) পাবনায় এ পর্যন্ত একদিনে সর্বোচ্চ ১৭৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ অবস্থায়ও হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা চালু না হওয়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন।

তহুরা আজিজ ফাউন্ডেশনের পরিচালক দেওয়ান মাহবুবুল ইসলাম বলেন, পাবনা একটি পুরাতন জেলা। এখানেও পিসিআর ল্যাব, কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা ও আইসিইউ ইউনিট চালু হয়নি। হাসপাতালে বহু রোগী অক্সিজেন সংকটে ভুগছে। অনেক রোগীকে হাসপাতালে ভর্তি করতে পারছে না।

তবে পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক আইয়ুব হোসেন জানান, কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থার অধিকাংশ সামগ্রী ভারত থেকে আমদানি করতে হচ্ছে। করোনার কারণে ভারতে লকডাউন থাকায় মালামাল আমদানিতে বিঘ্ন ঘটেছে। কিছু মালামাল এসেছে। খুব শিগগিরই কেন্দ্রীয় অক্সিজেন সরবরাহ ব্যবস্থা চালু করা যাবে।

তিনি জানান, অক্সিজেন সরবরাহ ব্যবস্থা চালু হলে আইসিইউ চালু হবে।

২০২০ সালের ১৬ এপ্রিল এ জেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এ পর্যন্ত ৪ হাজার ১৪০ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ২৩ জন। বর্তমানে করোনায় আক্রান্ত হয়ে ৩৬ জন রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন।

copy by Jagonews24.com

No comments