× প্রচ্ছদ ঈশ্বরদী পাবনা জাতীয় রাজনীতি আন্তর্জাতিক শিক্ষাজ্ঞন বিনোদন খেলাধূলা বিজ্ঞান-প্রযুক্তি নির্বাচন কলাম
বাংলাদেশ আন্তর্জাতিক ঈশ্বরদী খেলা প্রযুক্তি বিনোদন শিক্ষা



ইউক্রেনের যুদ্ধে কেউ জিতবে না, ভারত শান্তির পক্ষে : মোদি

আমরা চাই যুদ্ধবিরতি। ইউক্রেন সংকট নিরসন হতে পারে কেবল আলোচনার মাধ্যমে। সোমবার (২ মে) জার্মানিতে এমন কথাই বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার দাবি, চলমান এই যুদ্ধে কেউ জয়ী হবে না। আর তাই ভারত দৃঢ়ভাবে শান্তির পক্ষে থাকবে বলেও জানিয়েছেন মোদি। মঙ্গলবার (৩ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।
প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানির রাজধানী বার্লিনে সোমবার দেশটির চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদি। পরে সাংবাদিকদের ভারতীয় এই প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা মনে করি, এই যুদ্ধে কেউ বিজয়ী হবে না। প্রত্যেকেই ক্ষতির সম্মুখীন হবে। তাই আমরা শান্তির পক্ষে।’
অবশ্য চলমান এই যুদ্ধের জন্য সরাসরি রাশিয়াকে দোষারোপ করেননি মোদি। তবে তিনি বলেছেন, যুদ্ধের ফলে ইউক্রেনে মানবিক বিপর্যয় দেখা দেবে। বিশ্বজুড়ে তেল ও খাদ্য সরবরাহ বিঘ্নিত হবে। আর এর ফল ভুগতে হবে প্রতিটি পরিবারকে। অন্যদিকে জার্মান চ্যান্সেলর শলৎস বলেন, ইউক্রেনের যুদ্ধে আন্তর্জাতিক নিয়মনীতি ভেঙে পড়ার উপক্রম হয়েছে। রাশিয়া আন্তর্জাতিক আইনের মূল সূত্রগুলো মানছে না। পরে তিনি বলেন, মোদিও মনে করেন, কোনো দেশের সীমান্ত ও সার্বভৌমত্ব নিয়ে প্রশ্ন তোলা উচিত নয়।
শলৎস বলেন, আমরা যুদ্ধ চাই না। আমরা চাই, বিভিন্ন দেশ পরস্পরের মধ্যে আর্থিক সহযোগিতার মাধ্যমে উন্নততর ভবিষ্যৎ গড়ে তুলুক। এই বিষয়টিই আমি মোদির সঙ্গে বিস্তারিতভাবে আলোচনা করেছি। এছাড়া ভারত ও জার্মানি উভয় দেশই জানিয়েছে, তারা মুক্ত বাণিজ্য চুক্তির পক্ষে। অল্পদিন পরেই ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে এবিষয়ে আলোচনা করবে ভারত।

No comments